খুলনা, বাংলাদেশ | ৩ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৭ মে, ২০২৪

Breaking News

চীন সফরের আগে জুলাইতে ভারত যা‌বেন প্রধানমন্ত্রী

গেজেট ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জুলাই মাসের প্রথম দিকে ভারত সফর করবেন বলে আশা করা হচ্ছে, নতুন দিল্লির নতুন সরকারকে তার পরবর্তী চীন সফর সম্পর্কে অবহিত করতে। যেটি একই মাসে অনুষ্ঠিত হবে। ঢাকা ও বেইজিংয়ের মধ্যে ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে ভারত উদ্বিগ্ন, বিশেষ করে প্রতিরক্ষা খাতে। কারণ চীনের অস্ত্র দ্রুত বাংলাদেশের সশস্ত্র বাহিনীর প্রধান ভিত্তি হয়ে উঠছে। ভারতের নবনির্বাচিত প্রধানমন্ত্রীর সাথে সম্ভবত হাসিনাই প্রথম দ্বিপাক্ষিক বৈঠকে বসতে চলেছেন। সেখানে বাংলাদেশের কৌশলগত ক্ষেত্রে ক্রমবর্ধমান চীনা পদচারণা নিয়েও তিনি আলোচনা করবেন বলে আশা করা হচ্ছে।

উচ্চ পর্যায়ের সূত্রগুলো এবিপি লাইভকে জানিয়েছে, গত বছর চট্টগ্রামের কক্সবাজার জেলার পেকুয়ায় ১.২ বিলিয়ন ডলারে নির্মিত ‘বিএনএস শেখ হাসিনা’ সাবমেরিন ঘাঁটি – বাংলাদেশের বুকে প্রথম যা চীনের সহায়তায় নির্মিত। এটি নয়াদিল্লির উদ্বেগ বাড়িয়েছে। বাংলাদেশ তার প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর জন্য একটি উচ্চ পরিকল্পনা তৈরি করেছে কারণ সরকার ‘ফোর্সেস গোল-২০৩০’-এর বাস্তবায়নের জন্য উঠেপড়ে লেগেছে। এটি দেশের ফ্ল্যাগশিপ প্রতিরক্ষা নীতি ২০০৯ সালে উন্মোচিত হয়েছিল। সাবমেরিন ঘাঁটিতে ঢাকার দুটি সাবমেরিন থাকবে-বিএনএস নবযাত্রা এবং বিএনএস জয়যাত্রা – যেগুলো ২০১৭ সালে বেইজিং থেকে সংগ্রহ করা হয়েছিল। সূত্রের মতে, ভারত ঘনিষ্ঠভাবে উন্নয়নগুলো পর্যবেক্ষণ করছে এবং তারা বিশ্বাস করে যে, প্রতিটি দেশের একটি স্বাধীন প্রতিরক্ষা এবং পররাষ্ট্র নীতির প্রতি নিজস্ব সার্বভৌম অধিকার রয়েছে।

তবে , বাংলাদেশ ও চীনের সশস্ত্র বাহিনীর মধ্যে ক্রমবর্ধমান বন্ধুত্বের সাথে, ঢাকা চীনা বাহিনীকে ভারতের কাছাকাছি নিয়ে আসছে, এটি দেশের প্রায় একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলকে স্পর্শ করতে চলেছে ।

বাংলাদেশ সরকারের সূত্র মোতাবেক , প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের নতুন প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের প্রথম নেতা হতে চান এবং আলোচনায় বোঝাতে চান যে “বাংলাদেশ সরকার ভারত ও চীনের মধ্যে কৌশলগত ভারসাম্য বজায় রাখবে, যা বঙ্গোপসাগরের শান্তি ও সমৃদ্ধি স্থাপনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।”

শেখ হাসিনা সর্বশেষ ভারত সফর করেছিলেন ২০২৩ সালের সেপ্টেম্বরে, কারণ বাংলাদেশকে অতিথি দেশ হিসেবে ভারতের সভাপতিত্বে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল। সফরের সময়, বাংলাদেশ ভারতের সাথে একটি অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তির (CEPA) জন্য আলোচনা শুরু করতে চাপ দিয়েছিল, যা পণ্য ও পরিষেবার বাণিজ্য এবং বিনিয়োগকে কভার করে। ঢাকায় প্রাক্তন ভারতীয় হাইকমিশনার এবং ‘ট্রান্সফরমেশন: এমার্জেন্স অব বাংলাদেশ অ্যান্ড ইভোলিউশন অফ ইন্ডিয়া-বাংলাদেশ টাইস’-এর লেখক, পিনাক রঞ্জন চক্রবর্তী, এবিপি লাইভকে বলেছেন , “এক দেশের নেতার অন্য দেশের সফর নিয়ে ভারতের কোনো সমস্যা নেই । চীন যে বাংলাদেশের একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন সহযোগী এ বিষয়টি সম্পর্কে আমরা ভালোভাবেই অবগত। কিন্তু প্রশ্ন হল, এই সম্পর্ক কতটা বিকশিত হবে? এটা কি চীন ও পাকিস্তানের মতো হতে যাচ্ছে? আমরা জানি না। হয়তো হবে না। তবে ভারতকে সতর্ক থাকতে হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময়, উভয় পক্ষ বাংলাদেশে ভারতীয় অস্ত্র রপ্তানির বিষয়েও আলোচনা করতে পারে কারণ ঢাকা নয়াদিল্লি থেকে সামরিক হার্ডওয়্যার সংগ্রহে আগ্রহ প্রকাশ করেছে। ভারত বাংলাদেশের কাছে ফাইটার জেট এবং হেলিকপ্টার বিক্রি করতে আগ্রহী এবং এই ধরনের পদক্ষেপের বিষয়ে প্রাথমিক আলোচনা ইতিমধ্যেই হয়েছে বলে সূত্র মারফত খবর । ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ে একদা সচিব হিসেবে দায়িত্ব পালনকারী পিনাক রঞ্জন চক্রবর্তী আরো বলেছেন -‘তারা দুটির মধ্যে ভারসাম্য আনতে চায়, এবং একটি হাত ভারতের দিকে বাড়াতে চায় এবং অপরটি চীনের দিকে । প্রতিরক্ষার দিক থেকে বিচার করলে , তাদের অস্ত্রশস্ত্রের প্রায় ৭০% চীন থেকে আনা , এবং এভাবেই চীনারা সেই দেশে প্রবেশ করেছে যদিও বেইজিং ১৯৭৬ সাল পর্যন্ত তাদের স্বীকৃতি দেয়নি। সাবমেরিন ঘাঁটিতে চীনারা পোর্ট কল করলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কী করবেন? এটি চীনা সাবমেরিনগুলিকে বিপদজনকভাবে ভারতের জলসীমার কাছাকাছি নিয়ে আসবে। ”

গলার কাঁটা : তিস্তা ইস্যু

২০১৫ সালে স্থল সীমানা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ভারত ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নশীল হওয়া সত্ত্বেও, তিস্তা নদীর পানি বিরোধ সংক্রান্ত বিষয়টি অমীমাংসিত রয়ে গেছে। ভারত এবং বাংলাদেশ ৫৪টি আন্তঃসীমান্ত নদী ভাগ করে, যার মধ্যে একটি হল তিস্তা। এদের মধ্যে চতুর্থ বৃহত্তম। এটি ব্রহ্মপুত্রের একটি উপনদী, যা বাংলাদেশে প্রবেশের আগে সিকিম এবং পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে । ২০১১ সালে উভয় পক্ষের মধ্যে চূড়ান্ত হওয়া একটি চুক্তি মোতাবেক শুষ্ক মরশুমে ভারত ৪২.৫% এবং বাংলাদেশ ৩৭.৫% তিস্তার পানি পাবে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অধীনে সরকারের কঠোর বিরোধিতার কারণে চুক্তিটি অচল অবস্থায় রয়েছে। পানি ভারতের একটি রাষ্ট্রীয় বিষয়। ২০২২ সালে, চীন নদী অববাহিকায় ড্রেজিং এর মাধ্যমে তিস্তা নদীর উপর একটি মেগা প্রকল্প নির্মাণের প্রস্তাব দেয় যাতে বাংলাদেশ শুষ্ক মরশুমে পানি পেতে পারে। পিনাক রঞ্জন চক্রবর্তীর মতে , ‘ তিস্তা প্রকল্পটি ভারত, বাংলাদেশ এবং চীনের মধ্যে আসল সমস্যার কারণ । যদি চীন তিস্তা প্রকল্পে জড়িত হয়, তবে ভারতের সামনে একটি বাস্তব সমস্যা খাড়া হবে কারণ এটি চীনা শ্রমিকদের স্পর্শকাতর শিলিগুড়ি করিডোরের কাছাকাছি নিয়ে আসবে এবং তারা সেখানে ডিভাইস লাগানো থেকে শুরু করে ভারতের কৌশলগত দিকে নজর রাখা পর্যন্ত সব ধরনের কার্যক্রম করতে পারবে। ” ২০১৬ সালে, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দ্বিপাক্ষিক সম্পর্কের একটি নতুন অধ্যায়ের সূচনা করেছিলেন যখন তিনি ঢাকা সফর করেছিলেন – এটি ছিল গত ৩০ বছরের মধ্যে বাংলাদেশে কোনো চীনা রাষ্ট্রপ্রধানের প্রথম সফর।

সূত্র : এবিপি লাইভ

 

খুলনা গেজেট/এনএম




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!